মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

একনজরে পলাশ

 

১। উপজেলার আয়তন : ৯৪.৪৩ বর্গ কি:মি:

২। মোট লোকসংখ্যা : ২১২৬১২ জন।

    পুরুষ= ১,০৭,৫১৮ জন, মহিলা = ১,০৫,০৯৪ জন

৩। পুলিশ ষ্টেশন : ০১ টি

৪। ইউনিয়ন সংখ্যা : ০৪ টি

৫। পৌরসভা : ০১ টি

৬। মৌজা সংখ্যা : ৬১

৭। গ্রাম : ১০৪ টি

৮। ইউনিয়ন ভূমি অফিস সংখ্যা : ০৪ টি

৯। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র : ০৪ টি

১০। পৌর ভুমি অফিস সংখ্যা: ০১ টি

১১। হাট-বাজারের সংখ্যা: ১৪ টি

১২। পুলিশ ফাড়ি সংখ্যা: ০২ টি

১৩। ডাকঘর সংখ্যা: ১১টি

১৪। টেলিফোন এক্সচেন্ঞ সংখ্যা: ০১ টি

১৫। বানিজ্যিক ব্যাংক: ১৯ টি

১৬। মসজিদ : ৪০৭টি

১৭। মন্দির : ২৭ টি

১৮। খাদ্য গুদাম : ০৮ টি

১৯। সিনেমা হল : ০১ টি

২০। ডাক বাংলো :০১ টি

২১। ক্লাব : ৩২ টি

 

উপজেলার সংক্ষিপ্ত পরিচিতি:

পলাশ উপজেলা নরসিংদী জেলার অন্যতম গুরুত্বপুর্ন উপজেলা। ইহা নরসিংদী জেলা শহর হতে ১০ কি:মি: দুরে অবস্থিত। এর মোট আয়তন ৯৪.৪৩ বর্গ কি:মি:। পলাশ উপজেলা সদরের অদুরে অবস্থিত পারুলিয়া এক সময় এ অঞ্চলের রাজধানী ছিল বলে যানা যায়। এ অঞ্চলের তৎকালিন জমিদার নরসিংহের নামানুসারেই প্রথমে নরসিংহদী এবং পরবর্তীতে নরসিংদী নামের উৎপত্তি হয়েছে বলে ধারনা করা হয়।

নরসিংদী ও গাজীপুর জেলার মধ্য দিয়ে প্রবাহিত শীতলক্ষ্যা নদীর পুর্ব পারে পলাশ উপঝেলা অবস্থিত। উত্তরে শিবপুর, পূর্বে শিবপুর ও নরসিংদী সদর, দক্ষিনে নরসিংদী জেলা সদর এবং নারায়নগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলা অবস্থিত। এ উপজেলাটি প্রায় ২৩.৫৩ এবং ২৪.৩৩ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৯০.৩৩ ো ৯.৪৩ ডিগ্রী পুর্ব দক্ষিন অক্ষাংশের মধ্যে অবস্থিত।

এ উপজেলায় তাপমাত্রা সর্ব্বোচ্চ ৩১ ডিগ্রী এবং সর্ব নিম্ন ১৩ ডিগ্রী সেন্টিগ্রেড। উপজেলার যোগাযোগ ব্যবস্থা আনুপাতিক হারে উন্নত। এ উপজেলায় ১৫ কি:মি: রেল লাইন আছে। ঘোড়াশাল সার কারখানা, তাপ বিদ্যুত কেন্দ্র, প্রান ডেইরি সহ ১৪টি বৃহত শিল্প প্রতিষ্ঠান রয়েছে।

পলাশ উপজেলায় সমগ্র ভূ-খন্ডের মধ্যে প্রায় ০৪ বর্গ কি:মি: এলাকা জুড়ে নদী ও জলাশয় রয়েছে। এর ভূ-প্রকৃতিগত গঠন বিশ্লেষনে দেখা যায় যে, শতকরা ৩০ ভাগ এলাকা মধুপুর গড় ভূমির অন্তর্গত। বাকী ৭০ ভাগ এলাকা ব্রক্ষপুত্র নদের পলল গঠিত অসমতল ভূমি।

ছবি