পলাশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন, পলাশ, নরসিংদী।
অগ্নি, দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ ১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্ত ফায়ার ষ্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে। ২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মী গণ সাজ- সরঞ্জামাদী সহ দুর্ঘটনাস্থলে গম করেন। ৩। যে কোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্ত ফায়ার ষ্টেশনের নম্বর সংগ্রহ করুন। ৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যোগাযোগ করুন।
ফায়ার লাইসেন্স (অগ্নি দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)ঃ ১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক কাগজপত্র সহ আবেদন করতে হবে। ক. ট্রেড লাইসেন্স। খ. প্রতিষ্ঠানের নিজস্ব ভবনের ব্যবসা ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়নপত্র। গ. ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র. ঘ. রাজউক/ পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা। ঙ. প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলেMemorandum of Articles ( Certificate of Incorporation) চ. প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ। ছ. বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র। জ. গার্মেন্স প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী। ২। আবেদন প্রাপ্তির পর ৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। ৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়। ৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়। ৫। পরিদর্শন যুক্তিসংগত ভাবে সন্তুষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়। ৬। যুক্তিসংগত কারণে লাইসেন্স প্রদানের বিষয় সন্তুষ্ট না হলে মহা পরিচালক লাইসেন্সর আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন। ৭। মহা পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিন্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষব্ধ হলে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পূর্ণ বিবেচনার জন্য মহা পরিচালকের নিকট আবেদন করবেনা। ৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিন্ধান্ত গ্রহন করবেন। ৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি/প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান স্বাপেক্ষে সরকারের নিকট আপিল করতে পারবেন। ১০। আপিল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিন্ধান্ত প্রদান করবেন।
|
অগ্নি, দুর্ঘটনা, উদ্ধার ও আহত সেবাঃ ১। দুর্ঘটনার সাথে সাথে নিকটস্ত ফায়ার ষ্টেশন বা কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষে দুর্ঘটনার সংবাদ প্রদান করতে হবে। ২। সংবাদ প্রাপ্তির সাথে সাথে ফায়ার কর্মী গণ সাজ- সরঞ্জামাদী সহ দুর্ঘটনাস্থলে গম করেন। ৩। যে কোন দুর্যোগে ১৯৯ ডায়াল করলেই এ সেবা পাওয়া যায়। এছাড়া নিকটস্ত ফায়ার ষ্টেশনের নম্বর সংগ্রহ করুন। ৪। উল্লেখিত সেবা সংক্রান্ত কোন অভিযোগ থাকলে নিম্ন লিখিত নম্বরে যোগাযোগ করুন।
ফায়ার লাইসেন্স (অগ্নি দুর্ঘটনা প্রতিরোধমূলক পরামর্শ সেবা)ঃ ১। স্থানীয় সহকারী পরিচালক/উপ-পরিচালক বরাবর ফায়ার সার্ভিসের নির্ধারিত ফরম পূরণ পূর্বক কাগজপত্র সহ আবেদন করতে হবে। ক. ট্রেড লাইসেন্স। খ. প্রতিষ্ঠানের নিজস্ব ভবনের ব্যবসা ব্যবসা পরিচালনা হলে পৌরসভা কর্তৃক প্রতিষ্ঠানের স্থাবর/অস্থাবর সম্পত্তির বার্ষিক মূল্যায়নপত্র। গ. ভাড়া বাড়ীতে ব্যবসা হলে ভাড়ার চুক্তিপত্র. ঘ. রাজউক/ পৌরসভা কর্তৃক অনুমোদিত স্থাপনার নকশা। ঙ. প্রতিষ্ঠানটি লিমিটেড কোম্পানী হলেMemorandum of Articles ( Certificate of Incorporation) চ. প্রতিষ্ঠান সংক্রান্ত স্থানীয় জনপ্রতিনিধি কর্তৃক অনাপত্তি সনদ। ছ. বহুতল বা বাণিজ্যিক ভবন হলে ফায়ার সার্ভিসের ছাড়পত্র। জ. গার্মেন্স প্রতিষ্ঠানের ক্ষেত্রে ফায়ার সার্ভিস নির্ধারিত তথ্য বিবরণী। ২। আবেদন প্রাপ্তির পর ৭ (সাত) কর্মদিবসের মধ্যে অধিদপ্তর কর্তৃক নিয়োজিত পরিদর্শকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। ৩। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়। ৪। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করার পর পুনরায় পরিদর্শন করা হয়। ৫। পরিদর্শন যুক্তিসংগত ভাবে সন্তুষজনক হলে সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়। ৬। যুক্তিসংগত কারণে লাইসেন্স প্রদানের বিষয় সন্তুষ্ট না হলে মহা পরিচালক লাইসেন্সর আবেদন প্রাপ্তির ১২০ (একশত বিশ) দিনের মধ্যে আবেদনকারীকে শুনানীর সুযোগ প্রদান করবেন। ৭। মহা পরিচালকের নিকট হতে ক্ষমতা প্রাপ্ত কোন কর্মকর্তার কোন সিন্ধান্তে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সংক্ষব্ধ হলে ৩০(ত্রিশ) দিনের মধ্যে বিষয়টি পূর্ণ বিবেচনার জন্য মহা পরিচালকের নিকট আবেদন করবেনা। ৮। উক্ত আবেদন প্রাপ্তির ৩০(ত্রিশ) দিনের মধ্যে মহাপরিচালক সিন্ধান্ত গ্রহন করবেন। ৯। উক্ত বিষয়ে মহাপরিচালকের সিদ্ধান্তে সংক্ষুব্ধ ব্যক্তি/প্রতিষ্ঠান নির্ধারিত ফি প্রদান স্বাপেক্ষে সরকারের নিকট আপিল করতে পারবেন। ১০। আপিল প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে সরকার তৎসম্পর্কে চুড়ান্ত সিন্ধান্ত প্রদান করবেন।
|
বহুতল বাণিজ্যিক ভবনের ছাড়পত্রঃ ১। অগ্নি প্রতিরোধ নির্বাপন প্রতিরোধ আইন-২০০৩ এর ৭ নং ধারা অনুসারে অনুর্ধ ৭ তলা ভবনের বা বাণিজ্যিক ভবনের অগ্নি প্রতিরোধমূলক ছাড়পত্র প্রদান করা হয়। ২। স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহা পরিচালক বরাবর সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান আবেদন করবেন। ৩। আবেদনের সাথে ভবনের নকশা ও দলিল প্রদান করবেন। ৪। অতপর অত্র অধিদপ্তর কর্তৃক মনোনিত পরিদর্শক সাত দিনের সাত কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্ট ভবন পরিদর্শন করেন। ৫। পরিদর্শনের পর অগ্নি প্রতিরোধমূলক পরামর্শ প্রদান করা হয়। ৬। পরামর্শ মোতাবেক কার্যকর ব্যবস্থা গ্রহন করলে শর্ত স্বাপেক্ষে পরবর্তী সাত কর্ম দিবসের মধ্যে ছাড়পত্র প্রদান করা হয়। ৭। পরিদর্শন যুক্তসংগত কারণে সন্তুষজনক না হলে ভবন ব্যবহারের অনুযোগী মর্মে মহাপরিচালক ঘোষণা করতে পারেন। ৮। ভবন ব্যবাহারের অনপযোগী কোন ব্যক্তি সংক্ষুব্ধ হলে উক্ত রূপ ঘোষণার ৩০ দিনের মধ্যে সরকারেরর নিকট আপিল করতে পারবেন। ৯। উক্ত আপিল প্রাপ্তির ষাট দিনের মধ্যে সরকার চুড়ান্ত সিন্ধান্ত গ্রহন করবেন। এ্যাম্বুলেন্স সার্ভিসঃ ১। অত্র অধিপ্তর স্থানীয় ভাবে বা আন্ত জেলা পর্যায়ে রোগী পরীবহনের নিমিত্তে জনসাধারনের জন্য এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদান করে থাকেন। ২। এম্বলেন্স সার্ভিসের আওতায় শুধুমাত্র রোগীকে বাসা থেকে হাসপাতালে অথবা দুর্ঘটনার স্থান থেকে হাসপাতালে স্থানান্তর করা হয়। ৩। এই সেবার জন্য স্থানীয় পর্যায়ে বা পৌর এলাকায় ফোনের বা বার্তা বাহকের মাধ্যমে এ্যাম্বুলেন্স কল গ্রহন করা হয়। ৪। আন্ত জেলা পর্যায়ে বা দূরবর্তী কলের ক্ষেত্রে রোগী পরিবহনের জন্য নির্ধারিত ফরম পূরণ পূর্বক পূর্ব অনুমোদন নিতে হয়। ৫। রোগী পরিবহনের জন্য ভাড়ার হার নিম্নরূপঃ ক. দেশের সকল মেট্রোপলিটন শহর এলাকা সহ সকল পৌর এলাকায় ১/১ কিলোমিটার হতে ৫ মাইল/৮ কিলোমিটার পর্যন্ত ৫০ টাকা। খ. ৫ মাইলের উর্দ্ধে হতে ১০ মাইল অথবা ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত প্রতি কল ১০০(একশত টাকা) টাকা পর্যন্ত। গ. দূরবর্তী/আন্ত জেলা কলের ক্ষেত্রে প্রতি মাইল ১০ টাকা ও প্রতি কিলোমিটার ৬ টাকা। ৬। এ্যাম্বুলেন্স সাভিসের আওতায় লাশ এবং সংক্রামক ব্যধির রোগী বহন করা হয় না।
অগ্নি প্রতিরোধমূলক মহড়া, পরামর্শ ও প্রশিক্ষণ সেবাঃ ১। উক্ত সেবা গ্রহনের জন্য স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে বা সরাসরি মহাপরিচালক বরাবর আবেদন করতে হবে। ২। আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে অত্র অধিদপ্তর আর্থিক সংস্লেশ ও অন্যান্য শর্তাবলী সহ প্যাকেজ প্রস্তাব প্রেরণ করেন। ৩। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান উক্ত শর্ত পালনে সম্মত হলে অত্র অধিপ্তরের মনোনিত কর্মকর্তা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সহিত প্রয়োজনীয় সমন্বয় সাধন পূর্বক নিম্নলিখিত সেবা প্রদান করে থাকেন। ক. অগ্নি প্রতিরোধ বা নির্বাপন বিষয়ে পরামর্শ প্রদান। খ. অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে প্রশিক্ষণ প্রদান। গ. অগ্নি প্রতিরোধ ও নির্বাপন বিষয়ে মহড়া পরিচালনা। |
ছবি | নাম | মোবাইল |
---|---|---|
![]() |
নাঈম ইবনে হাসান | 0 |
ছবি | নাম | মোবাইল |
---|---|---|
![]() |
নাঈম ইবনে হাসান | 0 |
ছবি | নাম | মোবাইল |
---|
অন্যান্য সংস্থার সাথে সমন্বায়সাধন করে সমন্বয়সাধন করে অগ্নি দুর্ঘটনা সহ জান পালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা, দুর্ঘটনায় আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, রোগী পরিবহনে এম্বোলেন্স সহায়তা প্রদান, বহুতল/বাণিজ্যিক ভবন, শিল্প কারখানায় অগ্নি দুর্ঘটনা রুধ কল্পে প্রয়োজনীয় প্রশিক্ষক, পরামর্শ ও মহরা পরিচালনায় বে সামরিক প্রতিরক্ষ ব্যবস্থা গ্রহন।
পলাশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন, পলাশ, নরসিংদী।
০২-৯৪৬৬৩৭৭, ০১৭১২৬৮৫৬৭৩